Breaking News
Home / About me / রেদোয়ান মাসুদ

রেদোয়ান মাসুদ

রেদোয়ান মাসুদ বর্তমান সময়ের উদীয়মান কবিদের মধ্যে অন্যতম। ইতিমধ্যে জায়গা করে নিয়েছেন পাঠকের হৃদয়ে । তার কবিতার মধ্যে ভালবাসা, দেশপ্রেম,শিশুতোষ, মানবপ্রেম আবেগ অনুভূতি জড়ানো। তার কবিতার মধ্যে সবচেয়ে উল্লেখ যোগ্য দিকটি হল হৃদয় বিদারকতা। যে কেউ কবিতাগুলো পড়লে তার হৃদয়ে আবেগ সৃষ্টি হবে।তার কবিতার গুলো সোসাল মিডিয়ায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।
 রেদোয়ান মাসুদ ১৯৮৮ সালের ৬ই জানুয়ারী শরীয়তপুর জেলার জাজিরা থানাধীন মোড়ল কান্দি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।তার বাবার নাম মোঃ নুরউদ্দিন মোড়ল ও মাতার নাম জামিলা খাতুন। ২০০৬ সালে তার মা মারা যান।
নয় ভাই বোনের মধ্যে তিনি পঞ্চম। তার ভাই বোনেরা সবাই উচ্চ শিক্ষিত ও প্রতিষ্ঠিত। তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালইয়ে ফিন্যান্স বিভাগ থেকে এমবি এ শেষ করেছেন।তিনি বাংলাদেশের সর্ববৃহৎ তথ্য ভান্ডার “বাংলাকোষ” এর প্রতিষ্ঠাতা ও সি ই ও, হেলথ  এইড হাসপাতাল এর পরিচালক। এছাড়াও তিনি জনপ্রিয় নিউজ পোর্টাল মোড়ল নিউজ এর বার্তা সম্পাদক ।
কবিতা চর্চার পাশাপাশি তিনি বিভিন্ন পত্র পত্রিকায় লেখালেখি করেন। ২০১৪ সালে বই মেলায় তার প্রথম কাব্যগ্রন্থ“মায়ের ভাষা”বইটি প্রকাশিত হয়। তার কবিতাগুলোর মধ্যে প্রিয় জন্মভূমি, কিসের আশায় বাঁধবো ঘর, মা, মায়ের ভাষা, আমি আজ ক্লান্ত, আর কত ভালবাসলে ভালবাসবে আমায়, চোখে এখন আর জল আসেনা, যে কথা হয়নি বলা, যদি চলে যাই, তোমাকে ভুলতে গিয়ে, নীরবেই কাঁদবো, তুমি ফিরে এসো ইত্যাদি উল্লেখযোগ্য । ২০১৫ সালের বইমেলায় তার ২য় কাব্যগ্রন্থ “মনে পড়ে তোমাকে  প্রকাশিত হয়েছে। এছাড়াও তার আরো তিনটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে। ২০১৭ সালে প্রকাশিত হয় তার ৩য় কাব্যগ্রন্থ ” অনেক কথা ছিল বলার। ২০১৮ সালে প্রকাশিত হবে তার ১ম উপন্যাস “অপেক্ষা”।
তিনি কবিতা লেখার পাশাপাশি ইতিহাস চর্চাও করে যাচ্ছেন। ইতিহাসের উপর কয়েকটি বই প্রকাশের জন্য তিনি ইতিমধ্যে কাজ শুরু করছেন। তার বাসায় গেলে মনে হবে যেন একটি লাইব্রেরী। চারিদিকে শুধু বই আর বই। তবে তিনি একজন কবি হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করলেও তার বাসায় কবিতার বইয়ের সংখ্যা একবারেই নগণ্য। তিনি তার বসায় ইতিহাস, ভ্রমণ ও জীবনী গ্রন্থের স্তুপ গড়ে তুলেছেন।
ভ্রমণ করা, মাছ ধরা, বাগান করা ইত্যাদি তার অন্যতম শখ। তিনি ইতিপূর্বে দেশের আনাচে-কাচারের বেশির ভাগ স্থানই ঘুরে দেখেছেন। তাই তার কবিতার মধ্যে দেশের সৌন্দর্য ও দেশ প্রেম একটি উল্লেখযোগ্য বিষয়।
রেদোয়ান মাসুদ দুঃখি-দুর্দশাগ্রস্থ মানুষকে খুব বেশি ভালবাসেন। শত ঝামেলার মাঝেও তিনি তাদের পাশে দাঁড়াতে কার্পণ্য বোধ করেন না। তিনি তার কবিতার মধ্যে গরীব , দুঃখি, চাষা ও মাঝি মাল্লাদের করুণ চিত্রও ফুটিয়ে তুলেছেন যেন আপন তুলিতে।
আধুনিকতার এই যুগে তিনি একেবারে সাধারণ জীবনযাপন করছেন। তিনি ততোটা জাঁকজমকপূর্ণ জীবনযাপনে আগ্রহী নন। মানুষকে আপ্যায়ন করতে খুব ভালবাসেন।যেন তিনি সাধারণ মানুষের পাশে থাকার জন্য নিজের জীবনকে উৎসর্গ করে দিয়েছেন। আজীবন তাদের পাশে থাকার ব্যাপারে তিনি দৃঢ প্রতিজ্ঞ।

About masud

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *